গাজরের ফ্রেঞ্চ ফ্রাই বানানোর রেসিপি

‘ক্যারটিনয়েড’, এক প্রকার রঞ্জক পদার্থ। এর দেখা খালি চোখে আপনি কখনই পাবেন না। কিন্তু এর কারণেই আমরা ফলমূলকে বিভিন্ন রঙে দেখে থাকি। আর এই ক্যারটিনয়েড এর গুণেই গাজরকে আমরা এতটা সজীব ও কমলা রঙ্গে রঙ্গিন দেখতে পাই। হ্যাঁ, গাজরকে নিয়েই কথা বলছি। গাজর নিঃসন্দেহে  স্বাস্থ্যকর এবং নানা উপকারী গুণে সমৃদ্ধ একটি সবজি। এটি আপনার মস্তিষ্ককে অনেক প্রকারের ক্ষতি হতে এবং আপনাকে অকালে বুড়ো হওয়া থেকে রক্ষা করবে। প্রচলিত ধারায় আপনারা যে ফ্রেঞ্চ ফ্রাই দেখতে পান, আজ তার ব্যতিক্রমী চিত্র দেখবেন। স্বল্প সময়ে এটি আপনি প্রস্তুত করে নিতে পারেন। তো, আর কথা না বাড়িয়ে এই সুস্বাদু খাদ্যেপকরনটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

উপকরণঃ

  • ২ টি গাজর
  • ১ টেবিল চামচ অলিভ ওয়েল
  • ১/৪ কাপ পনির
  • ১ টেবিল চামচ গোলমরিচ
  • ১ টেবিল চামচ গার্লিক পাউডার
  • ১/৪ কাপ পার্সলে পাতা কুচি
  • ১/২ টেবিল চামচ দই
  • ১ টেবিল চামচ লেবুর রস
  • ১/২ টেবিল চামচ গার্লিক সল্ট

 

প্রণালীঃ

ধাপ ১

প্রথমেই ওভেনটিকে প্রি-হিট করে রাখুন (৪০০ ডিগ্রী ফারেনহাইট)।

ধাপ ২

প্রতিটি গাজরের নিচ ও উপরিভাগ কেটে নিতে হবে। এরপর গাজরগুলোকে অর্ধেক করার পর এদেরকে তিনটি করে ফালি করুন।

ধাপ ৩

এবার একটি বাটিতে ফালি করা গাজর নিয়ে এক এক করে অলিভ ওয়েল, গার্লিক পাউডার, গোলমরিচের গুঁড়া এবং স্বাদমত লবণ ছিটিয়ে ভালোভাবে মেখে নিতে হবে।

ধাপ ৪

একটি বেকিং শিটে মাখানো গাজরগুলো রাখুন এবং ১০-১৫ মিনিট ওভেনে রাখুন।

 

ডিপিং সস প্রস্তুত প্রণালীঃ

দই, লেবুর রস, গার্লিক সল্ট এবং সামান্য গোলমরিচ ভালোভাবে সংমিশ্রণ করে নিন।

 

এবার ফ্রাই করা গাজরগুলো ওভেন থেকে নামিয়ে ওর উপর পনির এবং পার্সলে পাতা ছড়িয়ে ডিপিং সস এর সাথে গরম গরম পরিবেশন করে ফেলুন।

 

Feature Photo Source: Delish.com

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *