দাঁত ও মুখের যত্নে চুইংগাম

চুইংগাম! বাচ্চাদের সাথে সাথে বড়দের কাছেও একটি অতি পরিচিত  নাম। প্রায়ই আমরা বাচ্চাদেরকে চুইংগাম খেতে মানা করে থাকি। সাধারণ মানুষদের মতে এতে দাঁতে পোকা হয়ে থাকে, ডাক্তারি ভাষায় যাকে আমরা বলে থাকি ক্যারিজ

কিন্তু আমরা কি জানি, দাঁত ও মুখের যত্নে এই চুইংগামেরই আছে নানাবিধ ভূমিকা?

কি অবাক হচ্ছেন? কিছুটা অবাক হওয়ার ই কথা! আসুন জেনে নেই কিভাবে চুইংগাম দাঁত ও মুখের সুরক্ষা করে থাকে।

প্রথমেই বলে নেই, আপনার চুইংগামটি অবশ্যই সুগার ফ্রী অর্থাৎ চিনি মুক্ত হতে হবে। এখন আবার অনেকে বলতেই পারেন যে এমন চুইংগাম কি আবার হয় নাকি! উত্তর হচ্ছে, জ্বী হয়।

মেন্টস, অরবিট, ইপিক, ডাবলমিন্ট সহ আরও কিছু কোম্পানি সুগার ফ্রী চুইংগাম বাজারজাত করে থাকে।

এখন আসা যাক আসল কথায়।

আমাদের দাঁতের ফাঁকফোকরে খাদ্য কণা জমে থাকে, সেখান থেকে উৎপন্ন হয় ব্যাক্টেরিয়ার। পরবর্তীতে যা রূপান্তরিত হয় ক্যারিজ এ।

আমাদের মুখের লালা গ্রন্থি থেকে অবিরত লালা নিঃসরণ হতে থাকে যা মুখে জমে থাকা খাদ্য কণাগুলোকে আটকে থাকা থেকে বিরত রাখে। এই লালা বা স্যালাইভা আমাদের শর্করা জাতীয় খাদ্য হজমে সাহায্য করে থাকে।

চুইংগাম আমাদের এই লালা বা স্যালাইভা নিঃসরণের মাত্রা বহু গুনে বাড়িয়ে দেয়, যার ফলে মুখের আনাচে কানাচে জমে থাকা খাদ্য সহজেই চলে যেতে পারে।

আবার যারা জেরোস্টেমিয়ায় (যার কারণে লালাগ্রন্থি থেকে লালা অস্বাভাবিকভাবে ক্ষরিত হওয়ার দরুন মুখের ভেতরটা শুকনো অবস্থায় থাকে) ভুগছেন তাদের জন্যেও চুইংগাম অনেক  উপকারী। এখানে বলে রাখা ভালো যে, টেনশন, স্ট্রেস অথবা কোন ঔষধের সাইড ইফেক্ট থেকে হওয়া জেরোস্টেমিয়া দাঁতে ক্ষয় এবং মুখের বিভিন্ন রোগের কারণ হতে পারে।

জেরোস্টেমিয়ায় আক্রান্ত জিহ্বা; Photo Source: Dentalopedi.com

চুইংগাম দাঁতের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে বহুগুনে! এটি দাঁতের সাদা রং ফিকে হতে দেয় না এবং দাঁতের জোড় বাড়াতে সাহায্য করে। এছাড়াও মুখের গন্ধ দূর করতে চুইংগাম অসাধারণ ভূমিকা পালন করে থাকে। স্মোকাররা স্মোকিং থেকে দূরে থাকতে বিকল্প  হিসেবে চুইংগাম ব্যবহার করতে পারে।

তবে চুইংগামের এত শত উপকারিতা দেখে অনেকে আবার একে ব্রাশের বিকল্প হিসেবে বলে থাকে! কিন্তু চুইংগাম মুখের লালা নিঃসরণের মাত্রা বাড়িয়ে মুখে খাদ্য কনা আটকে থাকা থেকে বিরত রাখে ঠিকই তাই বলে চুইংগাম কখনোই ব্রাশের বিকল্প হতে পারে না। সুস্থ আর সুন্দর দাঁতের জন্য নিয়মিত দুই বেলা দাঁত ব্রাশ করাটা অত্যন্ত জরুরী! ভালো থাকুক আপনার দাঁত।

 

Feature Photo Source:  Alphamalenation.com

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *