মহাকাশ বিজ্ঞান নিয়ে চমৎকার ৭টি ফ্যাক্টস

বিজ্ঞানের সব শাখার মধ্যে সবচেয়ে চমকপ্রদ ও বিষ্ময়কর শাখা হচ্ছে মহাকাশ বিজ্ঞান। মহাকাশ বিজ্ঞানের প্রতিটি কথা, এর ইতিহাস আর প্রতিনিয়ত আবিষ্কার হওয়া সব আবিষ্কারগুলো আমাদের সবসময় কৌ্তুহলী করে তোলে। আমাদের আনন্দ দেয়। জানার পিপাসাকে বাড়িয়ে দেয়।

আর তাই আজকের এই লেখায় আমরা জানবো গ্রহ-উপগ্রহ, সৌ্রজগৎ, ছায়াপথ, নক্ষত্র আর এই অসীম মহাবিশ্বে নিয়ে অবাক করা সাতটি ফ্যাক্টস।

                           সৌররাজা সূর্য
                      Source: Phys.org

১/ আমরা অনেকেই মনে করি সূ্র্য স্থির। কিন্তু আসলে তা নয়।     বরং সূর্যও গতিশীল। সূর্য মিল্কিওয়ে ছায়াপথটি প্রতি ২০০ মিলিয়ন বছরে একবার ঘুরে আসে। আর এজন্য সূর্য কে পাড়ি দিতে হয় প্রায় ১০০,০০০ আলোকবর্ষের পথ।

২/  যদি আমরা কোনদিন বুধ গ্রহে যেতে পারি তাহলে আমাদের বড়সড় ধৈর্যের পরীক্ষা দিতে হবে। কেনো? কারণ বুধ গ্রহে একদিন থাকা মানে পৃথিবীর প্রায় ঊনষাইট দিন রাত  অতিবাহিত হয়ে যাওয়া।

আইস প্ল্যানেট ইউরেনাস।
          Source: nationalgeographic.com.au

৩/ গ্রহ হিসেবে ইউরেনাসও খুব মজার। ইউরেনাসে যখন গ্রীষ্মকাল আসে তখন একটানা ২০ বছর সূ্র্য অস্ত যায় না। আর যখন শীতকাল আসে তখন একটানা ২০ বছর সূর্যের দেখা পাওয়া যায়না। আবার ইউরেনাস গ্রহে যখন শরৎকালের আগমন ঘটে তখন প্রতি ৯ ঘণ্টা পরপর সূর্যের উদয় হয় এবং পুনরায় আবার অস্ত যায়।

৪/ সৌ্রজগতের সবচেয়ে শীতলতম স্থান হচ্ছে নেপচুন গ্রহের উপগ্রহ ট্রাইট্রন। ট্রাইটন উপগ্রহের পৃষ্ঠের তাপমাত্রা -২৩৬ ডিগ্রি সেলসিয়াস।

৫/ সূ্র্যের ভর হচ্ছে ২০০০ ট্রিলিয়ন ট্রিলিয়ন টন। পৃথিবীর ভর থেকে যা ৩০০,০০০ গুণ বেশি। যদিও সূ্র্যের বেশিরভাগ অংশই তৈরী মহাবিশ্বের সবচেয়ে হালকা দুটি গ্যাস হিলিয়াম ও হাইড্রোজেন দিয়ে।

Source: Quantomagazine.org

৬/ ধরা যাক কোন এক নভোচারী মহাকাশে ঘুরতে ঘুরতে হঠাৎ একটা ব্ল্যাক হোলের মধ্যে পরে গেলো। তখন সেই নভোচারীর কি অবস্থা হবে তা কি কেউ বলতে পারবে? নভোচারী তখন চুপসে যেতে যেতে একদম সেমাই এর মত হয়ে যাবে।

৭/ মহাবিশ্বে প্রায় দশ ট্রিলিয়ন গ্যালাক্সি আছে। দশ ট্রিলিয়ন গ্যালাক্সির একটির নাম মিল্কিওয়ে। মিল্কিওয়েতে ছোট বড় সব মিলিয়ে আনুমানিক ২০০ বিলিয়ন নক্ষত্র আছে (আরেকটা হিসাব বলছে ১০০ বিলিয়ন)। এই ২০০ বিলিয়ন নক্ষত্রের একটির নাম সূর্য। সূর্যের আছে ৮ টি গ্রহ। এই ৮ টি গ্রহের একটি হল পৃথিবী। অনুমান করা হয় পৃথিবীতে এক ট্রিলিয়ন প্রজাতির প্রাণী রয়েছে। এদের মধ্যে একটি প্রজাতি মানুষ

 

Feature Photo Source: Telescopeobserver.com

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *