পৃথিবীর সবচেয়ে ভয়ংকর গাছ

কোন এক রহস্যময় জায়গা। যেখানে অ্যাডভেঞ্চারে গিয়েছে একদল এ্যাডভেঞ্চার প্রিয় মানুষ। হঠাতই তারা খেয়াল করলো একটা গাছ তাদের মধ্যে থেকে একজন একজন করে নিয়ে খেয়ে ফেলছে।

এধরণের গল্প আমরা সায়েন্স ফিকশন মুভি কিংবা থ্রিলার বা রহস্য উপন্যাসে হয়তো অনেক দেখেছি ও পড়েছি। ভেবেছি যা কখনো চলাফেরা করতে পারেনা সে আবার কিভাবে মানুষ মেরে ফেলবে, যতই হোক না উদ্ভিদের প্রাণ আছে, সে নিজের খাবার নিজে খেতে পারে। এসব গল্প শুধু কাল্পনিক চরিত্রেই খুঁজে পাওয়া যায়।

কিন্তু রুপকথার গল্প মনে হলেও পৃথিবীতে এমন এক গাছ আছে যা মানুষকে অন্ধ করে দিতে পারে। এই গাছের নাম হলো ম্যানচাইনিল। স্প্যানিস ভাষায় এর নাম ‘ম্যানযানিলা ডি লা মুয়ের্তে’ । যার ইংরেজি অর্থ হচ্ছে ‘Little Apple of Death’.

         Source: Seestjohn.com

এই গাছের কোন অংশ যদি শরীর স্পর্শ করে তাহলে সেখানে ফোসকা পড়ে যাবে এবং প্রচন্ড জ্বালাপোড়া হবে। আর যদি চোখে লাগে তাহলে অন্ধ হয়ে যাবার সম্ভাবনাও রয়েছে। একেবারে অন্ধ না হলেও অনেক্ষণ যাবত চোখ জ্বালাপোড়া করবে। এই গাছে অনেকটা আপেলের মত কিন্তু সাইজে ছোট একধরণের বিষাক্ত ফল জন্মে।  অনেকের মতে এই ফলে কামড় দেওয়ার কিছুক্ষণের মধ্যেই নাকি মৃত্যু হতে পারে। আবার কিছু মতবাদ বলছে মৃত্যু না হলেও মুখে, জ্বিহবা এবং ঠোঁটে অসম্ভব জ্বালাপোড়া হয়। আবার বৃষ্টির সময়ও এই গাছের নিচে বসার নিষেধাজ্ঞা আছে। কেননা এই গাছ চুয়ে বৃষ্টির পানি যদি শরীরে পড়ে তাহলেও সেখানেও ফোসকা পড়বে আর চোখে লাগলে অন্ধ হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

                   ম্যানচাইনিল গাছের ফল
              Source: Elitereaders.com

কিন্তু কেউ যদি এই ভয়ংকর গাছ পুড়িয়ে দেয় তাহলে গাছের ধোঁয়া শ্বাস-প্রশ্বাসে ব্যাপক সমস্যা তৈরী করে। এখানেও রয়েছে মৃত্যুর সম্ভাবনা।

বিজ্ঞানীদের মতে, এই গাছের প্রাণরস থেকে শুরু করে ডাল-পালা, পাতা সবকিছুই বিষে ভরা যা অন্যান্য প্রাণিদের জন্য অত্যন্ত ভয়ংকর।

এই গাছ সাধারণত এশিয়া মহাদেশে জন্মে না। এই গাছের দেখা পাওয়া যায় আমেরিকার ফ্লোরিডা, মেক্সিকো, মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দিকে।

সাধারণত শুধু মানুষই নয় বরং সব প্রাণীর জন্যই এই গাছ ভয়ংকর। এই জন্যই গিনেস বুকে ‘সবচেয়ে ভয়ংকর গাছ’ হিসেবে জায়গা করে নিয়েছে এই ম্যানচাইনিল গাছ।

দেখা যায় যে প্রায় সব পাখিই এই গাছকে এড়িয়ে চলার চেষ্টা করে। কিন্তু অদ্ভুতভাবে দ্যি ব্ল্যাক স্পাইন্ড ইগুয়ানা নামের এক প্রাণী এই গাছের সাথে সম্পর্ক তৈরী করতে পারে। সে এই গাছের ডালপালাতেই বাসা বাধে আবার এই গাছের বিষাক্ত ফলও খায় নির্বিঘ্নে।

 

Feature Photo Source: Idiotstory.lol

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *